মঙ্গলবার, ২০ আগস্ট, ২০১৩

ফেসবুকের প্রতারনার হাত থেকে ছেলে এবং মেয়ে উভয়কে সতর্কীকরণ


সেঃ-হাই
আমিঃ-তুমি তো তোমার ভাইকে ভুলেই গেছ। (কারন নামটা ছিল আমার এক লিস্টেড সিস্টার এর নাম, তাই আমি আমার বোন ভেবেই কথা বলছিলাম)
সেঃ-আপ্নাকে কি ভোলা যায়। মিস ইউ সো মাচ। (এখানেই আমার খটকা লাগে, কারন আমার এই বোন কখনো আমাকে আপনি বলেনি। প্রোফাইলে ঢুকে দেখি ইনি আমার ফ্রেন্ডলিস্টে নেই, কিন্তু আমার আপুর সব ছবি দিয়ে আইডি টা খোলা। লাইক অপশনে দেখলাম লুল বালকদের আকৃষ্ট করার জন্য বেশ কিছু এডাল্ট পেজে লাইক দেয়া। আমি তবুও তার সাথে কথোপকথন চালিয়ে যেতে লাগলাম)

আমিঃ-আহা দরদ যেনো উথলে পড়ছে! কেমন আছেন?
সেঃ-ভালো না
আমিঃ-কেন? :o
সেঃ-অসুস্থ
আমিঃ-তো ডাক্তার দেখান
সেঃ-টাকা নাই, আমাকে কিছু টাকা ধার দিতে পারবেন?
আমিঃ-কত লাগবে?
সেঃ-২০০০ দিলে আপনার সাথে হোটেলে যাবো
আমিঃ-আমি হোটেলে খাই নয়া
সেঃ-আরে কিছুই বোঝেন না দেখি (সংক্ষেপিত)
আমিঃ-টাকা কিভাবে পাঠাতে হবে সেটা বলেন

আমাকে একটা বিকাশ নাম্বার দিলো
আমি তাকে কিছুক্ষন পর বললাম টাকা পাঠিয়ে দিয়েছি
সে বলল কই টাকা আসেনি তো
আমিঃ- টেকনিক্যাল্ প্রবলেম থাকতে পারে, আবার দিচ্ছি
সে ঘন্টা খানেক পর বলল এখনো আসেনি
আমিঃ-নাম্বার ভুল ছিলো হয়ত, আবার দিচ্ছি
এরপর সে আমার ইনবক্স এ কিছুক্ষন পর পর মেসেজ দিতে লাগলো এখনো আসেনি, এখনো আসেনি
অতঃপর সে আমাকে গালিগালাজ আরম্ভ করল এবং ব্লক করল।

এখন আসল কথায় আসি, আপনার অনেক পরিচিত কারো ফেইক আইডি খুলে আপনাকে হয়ত ফাদে ফেলানো হবে, আপনার গার্লফ্রেন্ড, আপনার বন্ধু সেজে আপনাকে ফাদে ফেলানো হবে। আর লুল বালক হলে তো কথায়ই নেই, মিষ্টি কথাতেই আপনার ঘুম হারাম করে দেবে। সেদিন এক ছেলে আমাকে একটা মেয়ের আইডি লিঙ্ক দিয়ে বলল ভাই এটাকে চেনেন? দেখলাম এটাও আমার ফ্রেন্ডলিস্টের একজনের নামে ফেইক আইডি হয়ত কোনো পেত্নী খুলেছে। তবুও বললাম চিনি, কি হয়েছে?
ছেলেঃ- এই মেয়ে আমার কাছ থেকে ১০০০০ টাকা খেয়েছে, আমার সাথে ৩মাস প্রেম করেছে, আমি একটা ফোন গিফট করেছি
আমিঃ-কোনোদিন দেখেছেন একে?
ছেলেঃ-না, আমি এর ছবি দিয়ে পর্ণগ্রাফি বানিয়ে ছড়িয়ে দেবো
আমিঃ-থামেন ভাই, এইটা ওই মেয়ের ছবি না। ওই মেয়ে আসলে কোনো পেত্নী হবে তাই অন্যের ছবি দিয়ে আপনার সাথে প্রেম করেছে। আপনি ওর জন্য আরেকটা মেয়ের জীবন নষ্ট করতে পারেন না।

আরেক ছেলে আমাকে বলল আমার সাথে অনেকদিন একটা মেয়ের বন্ধুত্ব, আজ সে হঠাত করেই আমার কাছে ৫০০০ হাজার টাকা চেয়ে বসে, আমি বিকাশ করতে গিয়েও করলাম না। কারন মেয়েটা অনেক দুরের, জাস্ট ফেবুতেই পরিচয়, তাই ভাবলাম আপনাকে জানিয়ে নেই

ছেলেদের উদ্দেশ্যে বলতে চাই, ফেসবুকে কোনো মেয়ে রুপি আইডির মিষ্টি কথায় ভুলবেন না। আইডি টা কোনো ছেলের কিংবা পেত্নির কিংবা কোনো বাজারির হতে পারে। আপনার শত ঘনিষ্ট হোক, তবুও সে কখনোই হাজার হাজার টাকা চাইবে না। আর ভাবুন একটা মেয়ে হাজার হাজার টাকার জন্য আপনাকে কেন বলবে? তার টাকার দরকার হলে তার বাবা মা কে বলবে। আর কি প্রয়োজনে টাকাটা লাগবে সেটাও খুব গুরুত্বপূর্ণ বিষয়। তবে নিজের সতর্কতাটা নিজের কাছেই। এতে হয়ত কারো সাথে আপনার বন্ধুত্ব নষ্ট হবে, কিন্তু আপনি ধোকার হাত থেকে বেচে যাবেন।

এবার মেয়েদের উদ্দেশ্যে বলি, অনেক মেয়েই ফেসবুকে এসে প্রেম করেন। কিন্তু এমনো হয় যার সাথে প্রেম করছেন সে একাধিক মেয়ের সাথে প্রেম করছে(সবার ক্ষেত্রে না)। বাস্তব জিবনে আপনার বিএফ অন্য কারো সাথে প্রেম করলে সেটা হয়ত ধরতে পারবেন কিন্তু ভারচুয়াল জগতে ধরা ততোটা সহজ না। শেষমেশ ধোকা খেয়ে কান্নাকাটি করবেন। অনেক মেয়েই আবার ফেবু সেলিব্রেটি টাইপের কিছু ছেলের প্রেমে পড়ে যান। সেই সেলিব্রেটি আবার বুইড়া ভাম হতে পারে। নিজের ২০-৩০ টা ছবি তাকে দিয়ে বসেন। পরে সে আপনাকে ব্ল্যাকমেইল করা শুরু করে, আপনার ছবি পর্ণ সাইটে ছেড়ে দেয়ার হুমকি দেয়। আবার এই ছবিগুলো দিয়েই ফেইক আইডি খুলে ছেলেদের ব্ল্যাকমেইল করা হয়। এই ছবি সংগ্রহকারীরা একটা সক্রিয় চক্র। এরা একাধিক মেয়ের কাছ থেকে ছবি নিয়ে তাদের ব্ল্যাকমেইল করে। তাই আপুদের বলছি বিশ্বস্ত কেউ না হলে তাকে এভাবে ছবি দেবেন না। এবার প্রশ্ন আসতে পারে কেউ বিশ্বস্ত কিনা তা কিভাবে বুঝবো? এমন অনেকে আছে যাদের বিশ্বাস না করে পারা যায় না। [কেউ #বিশ্বস্ত কিনা তা পরীক্ষা করার জন্য আপনি বিভিন্ন নিক নাম, সম্পূর্ণ ভিন্ন পরিচিতি দিয়ে ২-৩ টা ফেইক আইডি খুলুন, সেই আইডি গুলো কে নিজের ফ্রেন্ডলিস্টে রাখবেন না। আইডি খোলার কিছুদিন পর কাঙ্ক্ষিত ব্যাক্তির বিশ্বস্ততা পরীক্ষা করুন। সে যদি বিশ্বস্ত না হয় তবে অপরিচিত মানুষ পেয়ে আপনাকে ফাদে ফেলানোর চেষ্টা করবে। একাধিক আইডি দিয়ে একই ব্যাক্তির সাথে চ্যাট করলে আপনি খুব সহজেই বুঝবেন সে বিশ্বস্ত কিনা যদি আপনার ন্যূনতম জ্ঞান থাকে। (এটা ছেলে মেয়ে উভয়ের ক্ষেত্রে প্রযোজ্য)] আমি বলছি না বিশ্বস্ত কেউ একেবারেই নেই, অবশ্যই আছে যেগুলো আপনি নিজের বিবেকের কাছে প্রশ্ন করলেই খুজে পাবেন।

এবার মেয়েদের ছবি দেয়া প্রসঙ্গে বলি, আপনারা নিজের ছবি ফেবু তে আপলোড করলে তা প্রাইভেসি দিয়ে রাখুন, এমন এমন ছবি দিন এডিট করা প্রায় অসম্ভব। ছবিগুলো তে বিভিন্ন ইফেক্ট/ফিল্টার ব্যাবহার করতে পারেন, যাতে বোঝা যায় আপনি সুন্দরি কিন্তু সেটা দিয়ে কারো পর্ণগ্রাফি করার যেন ক্ষমতা না থাকে। আর সবচেয়ে ভালো হয় নিজের ছবি না দেয়া। এটা আপনার সতর্কতার জন্য।

যাই হোক অনেক কথা বললাম, হ্যাপি ফেসবুকিং। [বিদ্রঃ ফেইক আইডি গুলা যেনো কুকামে লাগাইয়েন না :p আপ্নের কাম হইয়া গেলে ফালাইয়া রাইখেন :P জুকারের ফেসবুক জনসংখ্যা আশা করি অতি দ্রুতই পৃথিবীর জনসংখ্যা কে অতিক্রম করবে ]

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Tricks and Tips